Purnojatra by Ashis Kumar Chatterjee

Purnojatra
Purnojatra
by Ashis Kumar Chatterjee 

Non-Fiction, Bengali
Hardbound, 320 Pages, 400 gms
About: purno, jatra, asis, chatterjee, kumbha, mela, pilgrimage, travelogue

Price: Rs 175/- or US $10

কুম্ভমেলা।        

কথাটার মধ্যেই এটা ভয়-মিশ্রিত কৌতুহল মিশে রয়েছে। বারো বছর অন্তর ভারতের চারটি জায়গায় অনুষ্ঠিত হওয়া কুম্ভমেলাকে শুধুমাত্র এটা ধর্মীয় মেলা ভাবলে ভুল হবে। কোটি কোটি ভারতবাসীকে একসাথে দেখতে হলে, ‘বিবিধের মাঝে দেখ মিলন মহান’-কে চাক্ষুষ করতে হলে, ‘শাইনিং ইণ্ডিয়া’-র বাইরে যে একটা অন্তঃসলিলা ‘ভারতবর্ষ’ আপন মনে বয়ে চলেছে, সেই তপমগ্ন মহাতাপসের স্পর্শ পেতে গেলে, এবং সর্বোপরি অহংবোধের খোলস ছেড়ে নিজের ক্ষুদ্রত্ব অনুভব করতে গেলে আপনাকে অন্ততঃ একটিবার কুম্ভমেলায় আসতেই হবে।

কুম্ভমেলাকে সাধারণ বাঙালি পাঠকের কাছে নিয়ে আসে কালকূটের অমর ভ্রমনোপন্যাস ‘অমৃতকুম্ভের সন্ধানে’। এক কথায় অনন্য এই সৃষ্টিটি কিন্তু প্রয়াগের একটিমাত্র পূর্ণকুম্ভকে নিয়ে লেখা। আমার কুম্ভ সম্বন্ধে আগ্রহ জন্মায় এই বইটি পড়ে, যে বইটি আমি কম করেও তিরিশবার পড়েছি। আর পড়ে একটা কথাই মাথায় আসতো, শুধু প্রয়াগ নয়, চার জায়গার কুম্ভই দেখতে হবে।

সেই ইচ্ছে অবশেষে পূর্ণতা পায় এবছর (২০১৬) উজ্জয়িনীর সিংহস্থ কুম্ভ ঘুরে। এর মধ্যে আমার হরিদ্বারে ২০১০ সালে পূর্ণকুম্ভ, প্রয়াগে ২০১৩ সালে মহাকুম্ভ এবং ২০১৫ সালে নাসিকে সিংহস্থ কুম্ভ দেখা হয়ে গিয়েছিল। অর্থাৎ, আমার কুম্ভযাত্রা পূর্ণ হয়েছে এবছর।

এই ছ’বছরের লম্বা যাত্রাপথে কুড়িয়ে পাওয়া অভিজ্ঞতার মণি-মাণিক্যের সংগ্রহ থেকে বাছাই করে কিছুটা পরিবেশন করলাম এই বইটিতে। চেষ্টা করেছি যথাসাধ্য সঠিক তথ্য লিখতে প্রধানতঃ গুগল-এর সাহায্য নিয়ে, তবে কোন ভুল থাকলে তার দায়িত্ব আমার।

যাত্রাপথে অসংখ্য মানুষের সাহায্য ও সাহচর্য পেয়েছি। সবার উপর আমি কৃতজ্ঞ। সবাইকে আমার প্রণাম।

যদি একজন মানুষেরও ভালো লাগে, তবে বুঝবো যে আমার লেখা সার্থক। আর আমি তো আমার পুরষ্কার পেয়েই গেছি চারটি কুম্ভ, যার মধ্যে একটি সত্যিকারের মহাকুম্ভ, দর্শন করে। 

আশিস কুমার চট্টোপাধ্যায়

Publications of Ashis Kumar Chatterjee:

Charaibeti

Eka Kuashay

An Introduction to Bengal Temples Through The Lens - Volume I, II, III

Ekla Pakhi O Onnanyo Chora

Aleek

Purnojatra

Tapobhumi Tapoboney

Swargarohoner Sandhane

Bahurupe Narmada

Pandav Prosthaner Pothe

Media


Saptahik Bartaman
04-Mar-2017

Comments

TLSFTZTISA12220202151