Anusaran by Aniruddha Bose

Anusaran
Anusaran
by Aniruddha Bose 

Murder Thriller (Translation), Bengali
Hardbound, 256 Pages, 300 gms
About: Anusaran, Aniruddha, Bose, International, Thriller, Geo-economics, Politics, Sex, Conspiracy, Buddhism, Nimrod, Racy, Hinduism, Adrenaline, Truth, Realisation

Price: Rs 250/- or US $10

Releasing in April 2021

বিশ শতকের মোটামুটি মাঝামাঝি সময় থেকেই, বিশেষ করে গত দু-তিন দশকে আমাদের জীবনযাত্রার ধরন যেমন বদলেছে, তার সঙ্গে তাল রেখে চেহারা বদলেছে সারা পৃথিবীর অন্ধকার জগতেরও। সেই নিরিখে স্বভাবতই  পিছিয়ে নেই আমাদের দেশও। চলতি হুডানিট গোছের উপন্যাসে এই অন্ধকার জগতকে তুলে ধরা যে অসম্ভব এ কথাও মোটামুটি বিশ শতকের ওই শেষ পর্ব ঘনিয়ে আসার কালপর্ব থেকেই খানিকটা টের পাওয়া যাচ্ছিল। ফলে,  স্বভাবতই ধরন বদলাচ্ছিল এরকম লেখালেখিরও। কিন্তু তখনো  আমাদের দেশে সে রকম লেখাপত্রের দেখা প্রায় মিলত না বলাই ভালো। বদলে, এখানে দেখা যেত প্রাইভেট ডিটেকটিভদেরই রমরমা, যেটা এখনো কমবেশি যে দেখা যায় না তা নয়। এ ধরনের উপন্যাস-গল্পে অপরাধের যে চেহারা তা-ও সেই সময়ে প্রধানত ঘোরাফেরা করত দেখা যেত মধ্যবিত্ত ঘেরাটোপের মধ্যেই। গত এক-দেড় দশকে যদিও দেখা যাচ্ছে সেই চেহারাটা খানিকটা হলেও বদলাচ্ছে, কিন্তু যত দিন গেছে সমাজের একদম ওপরতলায় এ ধরনের  অপরাধের চেহারা যেভাবে বদলেছে তার সঙ্গে যেহেতু তাল রাখা সম্ভব হয়নি, ফলে এধরনের উপন্যাস-গল্পে অনেক ক্ষেত্রেই দেখা গেছে কপোল কল্পনার ছাপ প্রকট। কখনো কখনো গল্পের গরুকে প্রাণপণে গাছে তোলার চেষ্টার কারণে লেখার মানও যে কোথাও কোথাও হানি হয়নি, তা-ও নয়।
 অনিরুদ্ধ বসুর লেখালেখি তথা ভাবনাচিন্তার মূল বৈশিষ্ট্য হল, সেখানে ছাপ ফেলে এই বদলে যাওয়া সময়েরই ভেতরের চেহারাটা। তিনি কলম ধরেন প্রধানত সময়কে কাঠগড়ায় দাঁড় করিয়ে কাটাছেঁড়া করার জন্যে, বা বলা ভালো, সময়ের ভেতরের এই টালমাটাল চেহারাটা পাঠকের সামনে তুলে ধরার জন্যেই। মোটকথা, প্রথমাবধিই দেখতে গেলে সাহিত্য কিন্তু তাঁর কাছে নিছক অবসর বিনোদনের উপায় নয়। বরং, তার বদলে সেখানে পাঠককে নিজের মুখোমুখি দাঁড় করিয়ে দেওয়াই মূলত উদ্দেশ্য তাঁর। অন্যান্য লেখাপত্রের পাশাপাশি থ্রিলারধর্মী লেখাতেও পাঠককে স্রেফ রোমাঞ্চ উপহার দিয়েই তিনি কর্তব্য সমাধা হল মনে করেন না। বরং চান কল্পনার আবহেও সমসময়কেই তুলে আনতে।
 অনিরুদ্ধর এ-লেখার পটভূমি আজকের ভারত যেমন, তেমনি একই সঙ্গে গোটা পৃথিবীও। এ-লেখায় এক... দুই...তিন... চার করে একের পর খুন হয়েছে  -  ভারত যেমন তেমনি ভারতের সীমানা পেরিয়ে সেই কোথায়, সুদূর মধ্যপ্রাচ্য পর্যন্ত ছড়িয়ে যেতে থেকেছে যার রক্তাক্ত পটভূমি। আপাত হিসেবে মাথা গুলিয়ে দেওয়া, সাদা চোখে কারণহীন সে খুনের জট খুলতে পুলিস কেবল নয়, এমনকি র সহ বিভিন্ন দেশের গোয়েন্দাবাহিনীও রীতিমতো হিমসিম খেয়েছে। একই সঙ্গে ঘনিয়ে এসেছে আন্তর্জাতিক ষড়যন্ত্রের আবহও। সেই সঙ্গে হাত মিলিয়েছে মানুষের সীমাহীন লোভ। আর সেই লোভের জালে জড়িয়ে পাক খেয়েছে একের পর এক মানুষ। কিন্তু নিয়তির অঙ্গুলি হেলনে এক সময় সমস্ত সুতোর জটই যে খুলেছে কেবল তা নয়, উন্মোচিত হয়েছে কালাকাল নির্বিশেষে চূড়ান্ত এক মানবিক অনুসন্ধানের পটপ্রেক্ষিতও। পাঠকের জন্যে এ লেখায় লেখক থ্রিলারের আবহে তুলে এনেছেন মানব জীবনের চিরায়ত সেই প্রশ্ন যার উত্তরের মধ্যেই নিহিত আছে মানুষের জীবনব্যাপী অনুসন্ধানের সেই ইতিবৃত্ত, কোনো লোভ দিয়েই যার সীমানা কোনোদিন মাপা যায়ওনি, কখনো যাবেও না।
 আন্তর্জাতিক পটভূমিতে ধীরে ধীরে জমে ওঠা এই থ্রিলার বঙ্গানুবাদে একুশ শতকের বাংলা রোমাঞ্চ সাহিত্যে অন্য মাত্রা যোগ করবে কি করবে না বলা কঠিন, কিন্তু এ লেখার বিন্যাসে সেই আবহমানতার কিছুটা হলেও ইঙ্গিত রয়ে গেল যা ব্যতীত একটি সাহিত্যকীর্তির পক্ষে নিতান্ত সাময়িকতার সীমানা পেরোনো অসম্ভব।

ফেব্রুয়ারি ২০২১                                  পার্থ মুখোপাধ্যায়

Publications of Aniruddha Bose:

Anweshan

Dekha (Third Edition)

Nishabde (Second Edition)

Chakra (Second Edition)

Tomake (Second Edition)

The Vision

Pursuit (Second Edition)

Fulcrum

Quest

Canvase

The Moment

Sfulinga

Canvas

Eternal Mayhem

Alo Andhar

Conundrum

Shadow

Prohelika

Complete Works of Aniruddha Bose (Volume 1)

Complete Works of Aniruddha Bose (Volume 2)

Complete Works of Aniruddha Bose (Volume 3)

If...

Complete Works of Aniruddha Bose (Volume 4)

Murder In The Time of Corona

Spark

Complete Works of Aniruddha Bose (Volume 5)

Anusaran

Murder@Corona.Time

Eka Onyo

Media


Social Media
15-Feb-2021

Comments

RWVZCWFUUN226202191725